ভাস্কর অরুণ যোগীরাজের জীবনী – Arun Yogiraj Biography in Bengali

banglaseries.com
8 Min Read
ভাস্কর অরুণ যোগীরাজের জীবনী - Arun Yogiraj Biography in Bengali

ভাস্কর অরুণ যোগীরাজের জীবনী, রামলালার মূর্তি, রামের মূর্তি, স্ত্রী, পরিবার, বয়স, কর্মজীবন। (Arun Yogiraj Biography in Bengali) (Who is Arun Yogiraj?, Murtikar, Shilpi, Ramlala, Age, Ram Statue, Family, Wife, Career, Net Worth)

শ্রীরাম মন্দিরের নকশা এক অদ্ভুত কলা এবং সৌন্দর্যের চেয়ে প্রাণসঞ্চার করতে পারে। পর্যটকদের কাছে এই কলা তাদের প্রতি আকর্ষণীয় করতে সহায় করতে পারে, কারণ এখানের শিল্পীরা একটি অপূর্ব সৃষ্টি করেছেন।

এই মূর্তিটি দেখার পরে, আপনি মনের ভিতরে উৎসাহিত হয়ে ওঠতে পারেন, আনন্দে ঝুম উঠতে পারেন। আপনি যখন রাম ললার মূর্তি দেখবেন, তখন অনুভূতি হতে পারে যে আপনি ত্রেতাযুগে পৌঁছে গেছেন, কারণ মূর্তি দেখার পরে আপনার মনে হয় যে ভগবান শ্রীরাম কিছু বলতে চায়।

এই অদ্ভুত মূর্তি তৈরি করেছেন অরুণ যোগীরাজ, এমন একজন শ্রেষ্ঠ ব্যক্তিত্ব যার নামের মাধ্যমে আপনাকে বিস্তারিত জানাতে চলেছি। তার নির্মিত মূর্তি আপনাকে আপনার দিকে আকৃষ্ট করবে এবং ২২ জানুয়ারি ২০২৪ তার দ্বারা নির্মিত মূর্তি আয়োধ্যা শহরে প্রতিষ্ঠিত হবে।

ভাস্কর অরুণ যোগীরাজের জীবনী – Arun Yogiraj Biography in Bengali

বৈশিষ্ট্য বিবরণ
পুরো নাম অরুণ যোগীরাজ শিল্পী
জন্ম ১৯৮৭
জন্মস্থান মাইসুর
শিক্ষা এমবিএ
কলেজ জানা নেই
পেশা মূর্তিকার
চর্চা বিষয় রামললা মন্দিরে মূর্তি নির্মাণ
রামললা মূর্তির উদ্দিপনা ৫১ ইঞ্চি
শঙ্করাচার্যের মূর্তি ১২ ফুট
রামললা মূর্তির প্রাণপ্রতিষ্ঠা ২২ জানুয়ারি ২০২৪
সম্মান ২০১৪ সালে কেন্দ্রীয় সরকার দ্বারা ইয়ং ট্যালেন্ট অয়ার্ড
রাশি মেষ
বর্তমান আলোচনা রামললা মূর্তি নির্মাণের কারণে
অন্যান্য মূর্তি সুভাষ চন্দ্রের মূর্তি, স্বামী রামকৃষ্ণ পরমহংসের আদমকদ প্রতিমা

অরুণ যোগীরাজ কে ?

অরুণ যোগীরাজ কে সম্পর্কে অনেক উল্লেখযোগ্য বিষয় রয়েছে। তিনি অযথা যে কোন পজিশন বা পুরোহিতির মোহতাজ নয়, কারণ তার সৃষ্টি কৃত রামললা মূর্তি অযথা ২২ জানুয়ারি ২০২৪ তার দ্বারা নির্মিত হয়ে অযোধ্যায় স্থাপিত হবে।

অরুণ যোগীরাজ জী একজন উত্তম মূর্তিকার হিসেবে পরিচিত, তিনি বিভিন্ন মূর্তিতে তাদের কৌশল প্রদর্শন করেছেন। তার চিত্রকলা এবং শিল্পকলার জগতে তার যোগদানের জন্য আমাদের দেশের প্রধানমন্ত্রী তাকে প্রশংসা জানাচ্ছেন।

তিনি বহুত প্রাচীন মূর্তির নির্মাণ করেছেন, এবং এই মূর্তিরা সম্প্রতি এক হাজার বছরের বেশি আগের হতে পারে, তাদের উদ্দীপনার জন্যও তাকে শ্রেয় দেওয়া হয়েছে। তার তৈরি মূর্তিগুলি দেখে এমন অনুভূতি হয়, যেমন তারা কিছু বলতে চায়।

 

অরুণ যোগীরাজের জন্ম ও প্রাথমিক জীবন

 

অরুণ যোগীরাজের জন্মের তথ্য সহ্জেই পাওয়া যায় নাই, তাই তার জন্মের তারিখ এখনো অজানা। তবে এমন অনুমান করা হয়েছে যে, তার জন্ম ১৯৮৭ সালের দিকে হতে পারে, এবং তার জন্মস্থান ভারতের দক্ষিণ কর্নাটক অঞ্চলের কোনো জায়গা হতে পারে। মূর্তিকার হিসেবে উল্লেখযোগ্য, কারণ তার পিতাও একজন বিখ্যাত মূর্তিকার ছিলেন এবং তিনি তার পরম্পরাগত পেশার মূর্তিকার হতে পেরেছেন।

 

অরুণ যোগীরাজের স্ত্রী ও পরিবার

 

পিতার নাম যোগীরাজ শিল্পী
মায়ের নাম সরস্বতী
স্ত্রীর নাম বিজয়তরুণী
সন্তান জানা নেই

অরুণ যোগীরাজের শিক্ষা (Arun Yogiraj Education)

 

অরুণ যোগীরাজের শিক্ষা প্রস্তুতি অনেক ভালো ছিল। ২০০৮ সালে তার মাস্টার্স ডিগ্রি পূর্ণ হয়েছিল এবং তার শিক্ষার ক্ষেত্রে একটি মাস্টার অব বিজনেস এডমিনিস্ট্রেশন ডিগ্রি ছিল। তার প্রারম্ভিক শিক্ষা হয়েছিল তার ক্ষেত্রের একটি স্কুলে এবং তিনি  একটি ভালো ছাত্র ছিলেন। তারপরে, মাস্টার্স করার পর তিনি কয়েক বছর ধরে একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করেন।

 

আরও পড়ুন 👉 Neil Bhatt Biography in Bengali – নীল ভাটের জীবনী, বিগ বস 17 (Latest Update)

 

অরুণ যোগীরাজ তৈরি রামের মূর্তি নির্বাচন করা হয়েছে (সর্বশেষ খবর)

 

অরুণ যোগীরাজ একজন বিখ্যাত মূর্তিকার হিসেবে পরিচিত এবং এখন তার নাম পুরো দেশে গুণছে। তার মা সরস্বতী ও স্ত্রী বিজয়তরুণী রামললা মূর্তির নির্মাণে তার প্রযোজনীয় ভূমিকায় গর্বিত। ২২ জানুয়ারি২০২৪ তার নির্মিত মূর্তি রামমন্দিরে গর্ভগৃহে স্থাপিত হবে। তার কাজের জন্য সরকার তাকে প্রশংসা জানাচ্ছে এবং আমরা তার আগামী কাজে শুভকামনা জানাই।

 

অরুণ যোগীরাজের পূর্বজদের গুরুকুলে শিক্ষা হয়েছিল এবং তাদের এই ক্ষেত্রে অবদান দেওয়া হয়েছিল। এবং তাদের আগের সময়ে মূর্তি নির্মাণ এবং শিল্পকলায় ওই ক্ষেত্রে জনপ্রিয় হতে বসেছিল।

 

তার দাদাজি একদিন বলেছিলেন যে, “আরো একদিন আসবে যখন অরুণ যোগীরাজও একটি বিখ্যাত মূর্তিকার হিসেবে পরিচিত হবেন।” এবং এই ভবিষ্যদ্বাণী এখন সত্যি হয়েছে।

 

এক সময়ে প্রাইভেট কাজ থেকে অবসর নেয়ার পর তিনি আপনার পূর্বজদের পেশা নেয়ার পরিকল্পনা করেন এবং এরপর রাম ললা মূর্তি তৈরি করার জন্য একটি নতুন ধারা ধারিত করেন। এখন পূর্ণ দেশে থেকে উত্তর হতে পশ্চিমে চারিদিকেই তার নাম মন্ত্রণা হচ্ছে।

অরুণ যোগীরাজের অন্যান্য ভাস্কর্যের সৃষ্টি

 

অরুণ যোগীরাজ জী তাদের পূর্বজদের পেশার মধ্যে নিজেকে উন্নত করে আসেন এবং তাদের পেশায় থাকেনি, এবং মূর্তি নির্মাণে নিজেকে জড়িত করতে আসেন। তিনি নিজেই এই ক্ষেত্রে একজন বিখ্যাত মূর্তিকার হিসেবে পরিচিত হন। তাদের নিজের সৃষ্টির মধ্যে কিছু বিখ্যাত মূর্তির নাম হলো –

 

  • কেদারনাথ মন্দিরে স্থাপিত হোক শঙ্করাচার্য প্রতিমা,
  • ইন্ডিয়া গেট এর পাশে অবস্থিত সুভাষ চন্দ্র প্রতিমা,
  • মৈসূরে স্থাপিত স্বামী রামকৃষ্ণ পরমহংসের আদমকদ প্রতিমা,
  • একই চট্টান দিয়ে তৈরি বড় নন্দী প্রতিমা,
  • স্বামী শিব কুমারের প্রতিমা,
  • মা বনস্করির প্রতিমা,
  • বাবা সাহেব ড। ভীমরাব আংবেডকরের লাইফ সাইজ প্রতিমা ইত্যাদি।

এগুলির মাধ্যমে তিনি নিজেকে একজন উদার এবং দক্ষ মূর্তিকার হিসেবে প্রমাণিত করেছেন।

 

অরুণ যোগীরাজের তৈরি শঙ্করাচার্যের মূর্তি

 

অরুণ যোগীরাজ দ্বারা শঙ্করাচার্য প্রতিমা তৈরি করা হয়েছিল রাম ললা মূর্তির আগেই, এবং এই কারণে তখন বড় একটি চর্চা বিষয় হয়ে উঠেছিল। এই মূর্তি নির্মাণে এমনভাবে প্রযোজ্য হয়েছিল যে, সামনে বসে থাকা তাপস্বী শঙ্করাচার্য জী আমাদের সামনেই অবস্থিত হোলে মনে হয়, এবং এই কলায় তাকে প্রোত্সাহিত ও প্রশংসিত করার জন্য এবং একটি প্রযোজ্য উৎসাহ পেতে তারা কার্যরত ছিলেন। এই ১২ ফুট উচ্চতার প্রতিমা মৈসূরের সরস্বতীপুরমে নির্মাণ করা হয়েছিল।

 

আরও পড়ুন 👉 হার্দিক পান্ডিয়ার জীবনী – Hardik Pandya Biography in Bengali

 

অরুণ যোগীরাজ এর রামলালার মূর্তি নির্মাণ (Arun Yogiraj and Ramlala)

 

অরুণ যোগীরাজ বর্তমানে এক মহৎ চর্চার সম্মুখীন হচ্ছেন কারণ তিনি অযোধ্যায় রাজা রামচন্দ্র এর মূর্তি তৈরি করেছেন। তিনি এই মূর্তি নির্মাণের সময়ে বলেছেন যে তার কাজে দিন রাত এক করে দেওয়া হয়েছে এবং এই মূর্তি আত্মনির্ভরশীলভাবে একমাত্র তার উদ্দীপনা দ্বারা তৈরি হয়েছে।

 

আমাদের দেশের প্রধানমন্ত্রী এই মূর্তির প্রশংসা করেছেন এবং তার মূর্তি তৈরি করা একটি ভালোবাসার কাজ হিসেবে মন্নাই জানিয়েছেন।

 

রামলালা মূর্তি ২০২৪ সালে ২৩ জানুয়ারি গর্ভগৃহে রাখতে যাবো এবং সেখানে বড়-বড় মহৎ ব্যক্তিত্ববিশেষজ্ঞরা জীবন প্রতিষ্ঠার জন্য উপস্থিত থাকবেন।

 

অরুণ যোগীরাজ এর পুরস্কার (Award)

 

  • ২০১৪ সালে ইয়ং ট্যালেন্ট অয়ার্ডের দ্বারা সম্মানিত হন
  • মাইসূর জেলা অথরিটি এবং কর্নাটক সরকার দ্বারা রাজ্যোৎসব অয়ার্ড প্রাপ্ত
  • শিল্পকার সংঘ দ্বারা শিল্প কৌস্তুভ অয়ার্ড অর্জন
  • মুখ্যমন্ত্রী সিদ্ধারাময়্যা ও সংযুক্ত রাষ্ট্রের মহাসচিব কোফি আনান্না তাকে সম্মানিত করেছেন
  • মাইসূর রাজপরিবার, মাইসূর স্পোর্টস অ্যাকাডেমি এবং মাইসূর বিশ্ববিদ্যালয়ের কুলপতি তাকে সম্মানিত করেছেন।

 

এই সম্মানগুলি অরুণ যোগীরাজের কর্মক্ষমতা এবং দক্ষতার সাথে তার যোগদান ও সাফল্যের প্রতি স্বীকৃতি প্রকাশ করে।

 

অরুণ যোগীরাজের মোট সম্পদ (Arun Yogiraj Net Worth)

 

অরুণ যোগীরাজ বলেছেন যে, তার মূর্তিত্ব কর্মক্ষেত্রে তিনি দিল দিয়ে যাচ্ছেন এবং সাধারণভাবে ১৫ থেকে ১৬ ঘণ্টা কাজ করেন। তার মূর্তিত্বের কাজে প্রতি সপ্তাহে একটি মূর্তি তৈরি হয় এবং এই অসৌজন্যের মাধ্যমে তার অনেক অনুভূতির জন্য প্রশংসা হয়েছে।

যদিও তার সম্পত্তি বাড়তে থাকছে, তিনি আত্মত্যাগ করে তার মূর্তিত্বের কাজকে একটি পক্ষকাতর দৃষ্টিকোণ দিচ্ছেন। তার সম্পত্তির অনুমান করা হয় প্রায় চার থেকে পাঁচ কোটি টাকা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Share This Article
2 Comments