নীতীশ কুমারের জীবনী – Nitish Kumar Biography in Bengali

banglaseries.com
10 Min Read
নীতীশ কুমারের জীবনী - Nitish Kumar Biography in Bengali

নীতীশ কুমারের জীবনী, ছেলে, মেয়ে, স্ত্রী, বয়স, পরিবার, কতবার মুখ্যমন্ত্রী হয়েছেন, জাত, ধর্ম (Nitish Kumar Biography in Bengali) (Party Name, News, Son, Age, Religion, Bihar Mukhyamantri, Net Worth)

নীতীশ কুমার এক উজ্জ্বল নেতা, যার প্রতি রাজ্যের উন্নতির জন্য অনেকগুলি গুরুত্বপূর্ণ প্রকল্প এনেছে। তার নাম দেশের প্রমুখ নেতাদের মধ্যে গণিত হয়েছে, এবং তার চিত্রও এক ধর্ম নিরপেক্ষ নেতা হিসেবে গড়ে তোলা হয়েছে। নীতীশ এককেবারেই তার রাজ্যের মাঝে নয়, বরং দেশের রাজনীতিতেও অত্যন্ত সক্রিয়, এবং তার দলও ভারতীয় জনতা পার্টির সাথে যোগদান করেছে।

নীতীশ কুমারের জীবনী – Nitish Kumar Biography in Bengali

নাম নীতীশ কুমার
নিক নেম সুশাসন বাবু এবং মুন্না
জন্মদিন 1 মার্চ, 1951
বয়স 67 বছর
জন্ম স্থান বখ্তিয়ারপুর, বিহার, ভারত
নাগরিকতা ভারতীয়
গৃহ নগর বিহার
শিক্ষা মেকানিক্যাল ইঞ্জিনিয়ার
ধর্ম হিন্দু
কাস্ট অনুসূচিত জনজাতি
ভাষা জ্ঞান হিন্দি, ইংরেজি
পেশা রাজনীতিবিদ এবং বিহারের মুখ্যমন্ত্রী
কোন দলে যোগদান করেছেন জনতা দল (সংযুক্ত)
খারাপ অভ্যন্তর কোনো নয়
মোট সম্পত্তি 58 লাখ

নীতীশ কুমারের জন্ম ও পরিবার – (Nitish Kumar Birth And Family Details)

বিহারের জন্মিত নীতীশ কুমারের জীবন এক রহস্যময় অধ্যায়। তার পিতা, জন্মকালে স্বাধীনতা আন্দোলনে অংশ নেয়ার সাথেই একজন আয়ুর্বেদিক ডাক্তার ছিলেন।

১৯৭৩ সালে নীতিশ কুমারের একজন শিক্ষিকা সঙ্গে বিবাহ হয়েছিলেন। এবং তাদের একটি ছেলে জন্ম নিয়েছিল, যার নাম নিশান্ত কুমার। ২০০৭ সালে, নীতীশের স্ত্রী দিল্লি মুক্তিধামে প্রয়াত হয়েছিলেন। বর্তমানে, নীতীশ একক ভাবে তার ছেলের সাথে বাস করছেন।

নীতীশ কুমারের পরিবারের তথ্য – (Nitish Kumar Family Information)

পিতার নাম: কবিরাজ রাম লখন সিংহ

মাতার নাম: পরমেশ্বরী দেবী

স্ত্রীর নাম: মঞ্জু কুমারী সিংহা

ছেলের নাম: নিশান্ত কুমার

নীতীশ কুমারের শিক্ষা – (Nitish Kumar Education)

নীতীশ কুমার বখতিয়ারপুরের শ্রী গণেশ হাই স্কুল থেকে তার ১২তম শ্রেণি পর্যন্ত শিক্ষা প্রাপ্ত করেছেন এবং ১২তম শ্রেণি পাস করার পরে তিনি বিহার কলেজ অফ ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হন। এই কলেজ থেকে তিনি ১৯৭২ সালে মেকানিকাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেছেন।

নীতিশ কুমারের রাজনৈতিক জীবন – (Nitish Kumar Political Career)

  • নীতীশ কুমার রাজনীতির আগে বিহার রাজ্য বিজলি বোর্ডে চাকরি করতেন এবং রাজনীতি হতে পূর্বপর্বে তিনি এই বোর্ডের চাকরি থেকে অব্যাহত হন। তারপর তিনি জয়প্রকাশ নারায়ণের আন্দোলনে অংশ নেন এবং এই আন্দোলনের ফলে তাকে নেতৃত্বে আসতে সাহায্য হয়।
  • ১৯৮৫ সালে, তিনি রাজ্য থেকে বিধানসভা নির্বাচনে অংশ নেয় এবং তার জয়ী হয়ে উঠেন। এই নির্বাচনে তিনি নির্দলীয়ভাবে তার প্রার্থীত্ব দাখিল করেন। ১৯৮৭ সালে, তারপর তিনি ভারতীয় লোকদলের যুব শাখার প্রধান হয়ে উঠেন।
  • ১৯৮৯ সালে, তিনি জনতা দল পার্টির মহাসচিব হয়ে উঠেন এবং এই সময় তিনি লোকসভা নির্বাচন জয় করেন এবং কেন্দ্রীয় কৃষি রাজ্যমন্ত্রী হিসেবে নিযুক্ত হন।
  • ১৯৯১ সালে, তিনি দুটিরকম পদে নির্বাচিত হন, লোকসভা সদস্য হিসেবে এবং পার্টির উপনেতা হিসেবে।
  • ১৯৯৬ সালে, তিনি আবার লোকসভা সদস্য হিসেবে নির্বাচিত হন এবং এই সময় তিনি সাধারিত প্রযোজন সমিতি, অনুমান সমিতি, রক্ষা সমিতি এবং সংবিধান সংযুক্ত সমিতির সদস্য হয়ে উঠেন।
  • ১৯৯৯ সালে, তিনি আবার লোকসভা সদস্য হিসেবে নির্বাচিত হন এবং এই সময় তিনি কেন্দ্রীয় মন্ত্রী, ভূতল পরিবহনের মাধ্যমে নিযুক্ত হন। তবে, ১৯৯৯ সালের গ্যাসল ট্রেন দুর্ঘটনা হয়ে তার কারণে তিনি মন্ত্রিপদ থেকে পদত্যাগ করতে হয়েছে।
  • ১৯৯৯ সালে, তিনি আবার লোকসভা সদস্য হিসেবে নির্বাচিত হন এবং এই সময় তিনি কেন্দ্রীয় ক্যাবিনেট মন্ত্রী, ভূতল পরিবহন হিসেবে নিযুক্ত হন। তারপর তিনি কৃষি মন্ত্রালয়ে মন্ত্রী হিসেবে বিভিন্ন সময়ে দায়িত্ব পান।

প্রথমবারের মতো বিহারের মুখ্যমন্ত্রী – (Chief Minister)

২০০০ সালে, তিনি তার রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে প্রথমবার নির্বাচিত হন। তবে, রাজনৈতিক কারণে এই পদ তার হাত থেকে মাত্র সাত দিনের মধ্যেই পালায়ন করতে হয়েছিল। তিনি এই পদটি ৩ মার্চ, ২০০০ সালে নিয়োজিত করেছিলেন এবং এই সময়েই, ১০ মার্চ তারিখে তিনি এই পদ ছেড়ে দিতে হয়েছিলেন। এই পদ ছেড়ার পরে, তাকে আবার কৃষি মন্ত্রী হিসেবে নিয়োজিত করা হয়েছিল এবং তিনি এক বছর ধরে কৃষি মন্ত্রী হিসেবে অধিকার প্রাপ্ত ছিলেন।

পুনর্নির্বাচিত রেলমন্ত্রী

রেল মুন্ত্রী হিসেবে প্রথমবার এসে, নীতীশ নে একাধিক উত্তম প্রকল্পে অংশ নিতে পারলেন এবং এই কাজগুলির ফলে ২০০১ সালে তাকে আবার রেলওয়ে মন্ত্রী হিসেবে নিয়োজিত করা হয়। এই সময়ে তিনি তিন বছর ধরে দেশের রেলওয়ে মন্ত্রী ছিলেন এবং রেলওয়ে সেবা সুধারার জন্য অনেক প্রকল্প পুনরায় চালনা করেছিলেন।

২০০৪ সালে, তারা আবার লোকসভা সদস্য হিসেবে নির্বাচিত হন এবং এই সময়ে তিনি কোয়ালা এবং ইস্পাত কমিটি, সাধারিত প্রয়োজন কমিটি এবং বিশেষাধিকার কমিটির সদস্য হিসেবে কাজ করেছিলেন।

আবার বিহারের মুখ্যমন্ত্রী হয়েছেন

২০০৫ সালে হওয়া বিহার বিধানসভা নির্বাচনে তার দল জয়ী হয়েছিল এবং তিনি আবার একবার মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। এই সময়ে তিনি পূর্ণ পাঁচ বছর ধরে বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে কাজ করেছিলেন এবং তার নেতৃত্বে রাজ্যে বিভিন্ন উন্নতি প্রকল্প পুনরায় চালনা করেছিলেন।

তার এই কার্যকলাপের জন্য তাকে সাল ২০১০ এবং ২০১৫ তে আবারও বিহার জনতার সাথে এক বার আর মিলেছিল এবং তিনি পুনরায় এই রাজ্যের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন।

ছয়বার বিহারের মুখ্যমন্ত্রী হয়েছেন

বিহারে, নীতীশ কুমারের সরকার অনেকবার পড়েছে এবং এই রাজ্যে তিনি ছয় বার মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পান। বাস্তবিকতা হিসেবে, ২০১৫ সালে তিনি লালু প্রসাদ যাদবের দলের সাথে মিলে সরকার গঠন করেন এবং এই সরকার কেবল দুই বছর পর্যন্ত চলতে পারলো।

তার দল লালু যাদবের দল থেকে সম্পর্ক বিচ্ছিন্ন করে। এর ফলে তার সরকার পুড়ে গিয়েছিল। এই সরকার পুড়ে যাওয়ার পরে, তিনি বিজেপি দলের সাথে জোড়া হয়ে এবং আবার রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে পুনরায় নির্বাচিত হন।

নীতীশ কুমার কখন মুখ্যমন্ত্রী হয়েছেন এবং কতদিনের জন্য?

সংখ্যা কবে কোথা থেকে কোথা পর্যন্ত
1 ২০০০ ৩ মার্চ, ২০০০ থেকে ১০ মার্চ ২০০০
2 ২০০৫ ২৪ নভেম্বর, ২০০৫ থেকে ২৪ নভেম্বর, ২০১০
3 ২০১০ ২৬ নভেম্বর, ২০১০ থেকে মে ২০১৪
4 ২০১৫ ২২ ফেব্রুয়ারি, ২০১৫ থেকে ১৯ নভেম্বর, ২০১৫
5 ২০১৫ ২০ নভেম্বর ২০১৫ থেকে ২৬ জুলাই ২০১৭
6 ২০১৭ ২৭ জুলাই ২০১৭ – এখনও চলছে

নীতিশ কুমার এর পুরষ্কার – (Nitish Kumar Awards)

মুখ্যমন্ত্রী হিসেবে থাকার সময়ে, তিনি তার রাজ্যের উন্নতির জন্য অনেকগুলি কাজ করেছেন এবং এই কাজগুলির জন্য তাকে বিভিন্ন পুরস্কার দেওয়া হয়েছে।

সংখ্যা পুরস্কারের নাম কোন শ্রেণীতে পাওয়া গিয়েছে কখন পাওয়া গিয়েছে
1 এনডিটিভি ভারতীয় বর্ষ – রাজনীতি রাজনীতি 2010
2 সিএনএন-আইবিএন ইন্ডিয়ান অফ দ্য ইয়ার পুরস্কার রাজনীতি 2010
3 ফর্বেস “ভারত কা ব্যক্তি কা বর্ষ” 2010
4 এমএসএন ইন্ডিয়া অফ দি ইয়ার 2010
5 জেপি মেমোরিয়াল পুরস্কার 2013

নীতীশ কুমারের মোট সম্পদ – (Nitish Kumar Net Worth)

নীতীশ কুমার জীবনে তার অর্জিত সম্পত্তি রাজনীতির মাধ্যমে অর্জন করেছেন এবং ২০১৭ সালের বিহার বিধানসভা নির্বাচনের সময়ে তিনি নিজের সম্পত্তির প্রতি ৫৮ লাখ টাকা বলেছেন।

মোট সম্পত্তি ৫৮ লাখ টাকা
মুখ্যমন্ত্রী হিসেবে মাসিক বেতন ৯৯,৫০০ টাকা
বার্ষিক আয় ১১,৯৪,০০০ টাকা
গাড়ি একটি ফোর্ড গাড়ি
মোট বাড়ি বিহারের বাইরে একটি ফ্ল্যাট
আয়কর
সম্পূর্ণ সম্পত্তি ৫৮ লাখ টাকা

নীতীশ কুমারের জীবনের গুরুত্বপূর্ণ কিছু বিষয় – (Nitish Kumar Interesting Facts)

২০১৫ সালে, মুখ্যমন্ত্রী হিসেবে, তিনি তার রাজ্যে শিক্ষার ক্ষেত্রে একটি বড় প্রয়াস চালিয়েছিলেন। তিনি ১ লক্ষ স্কুল শিক্ষক নিয়োগ করেছিলেন, যাতে রাজ্যের শিক্ষার মাধ্যমে উন্নত শিক্ষা প্রদান হতে পারে এবং সাথেই লোকেরা চাকরি পেতে পারে। এটির ফলে রাজ্যে শিক্ষার মাধ্যমে উন্নত হয়েছে এবং বেশি সংখ্যক লোক চাকরি পেয়েছে। তার অবদানের একটি অন্যতম পার্শ্বফল ছিল স্বাস্থ্য খাতে কাজ করা।

তিনি রাজ্যের মেয়েদের শিক্ষার জন্য একটি মানুষবাধ্যক প্রয়াস করেছেন এবং সব স্কুলগামী মেয়েকে একটি সাইকেল প্রদান করেছেন। এটি একটি উপায় ছিল যাতে মেয়েরা স্কুলে যেতে সমস্যা না হয় এবং আরও বেশি সংখ্যক মেয়েরা স্কুলে যেতে পারে।

নীতীশ কুমারকে নিয়ে বিতর্ক – (Nitish Kumar Controvers)

২০১০ সালে, নীতীশ কুমার তার পার্টি থেকে জমশেদ আশরাফকে বাতিল করেছিলেন। এর পরে আশরাফ তার উপর অনেক আক্রমণ করেছিলেন এবং বলেছিলেন যে, নীতীশ শরাব চোরানোয়। এর ছায়ায়, তার পার্টির পূর্ব সদস্য জিতান রাম মাংঝীও তার উপর বিভিন্ন অভিযোগ তুলেছিলেন।

আরও পড়ুন – অমিত শাহের জীবনী, সর্বশেষ খবর – Amit Shah Biography in Bengali

আরও পড়ুন – রাহুল গান্ধীর জীবনী, সর্বশেষ খবর – Rahul Gandhi Biography in Bengali

আরও পড়ুন – রাজস্থানের নতুন মুখ্যমন্ত্রী ভজন লাল শর্মার জীবনী | Bhajan Lal Sharma Biography in Bengali

আরও পড়ুন – ছত্তিশগড়ের নতুন মুখ্যমন্ত্রী বিষ্ণু দেব সাইয়ের জীবনী | Vishnu Deo Sai Biography in Bengali

FAQ:-

Q: নীতীশ কুমার কতদূর পর্যাপ্ত শিক্ষা নিয়েছেন?
Ans: নীতীশ কুমার মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়তেন।

Q: নীতীশ কুমারের জন্ম কখন হয়েছে?
Ans: নীতীশ কুমারের জন্ম ১ মার্চ ১৯৫১ সালে হয়েছে।

Q: নীতীশ কুমারের দলের নাম কি?
Ans: নীতীশ কুমারের দলের নাম জনতা দল।

Q: এখনও কি নীতীশ কুমার বিহারের মুখ্যমন্ত্রী?
Ans: হ্যাঁ, এখনও তিনি বিহারের মুখ্যমন্ত্রী।

Q: নীতীশ কুমারের রাজনৈতিক করিয়ার কখন শুরু হয়েছিল?
Ans: ১৯৮৫ সালে রাজনৈতিক করিয়ারের শুরু হয়েছিল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Share This Article
1 Comment