সপিন্দা বিভা কি? কেন এই বিয়ে নিষিদ্ধ করল দিল্লি হাইকোর্ট? – Sapinda Marriage in Bengali

banglaseries.com
8 Min Read
সপিন্দা বিভা কি কেন এই বিয়ে নিষিদ্ধ করল দিল্লি হাইকোর্ট - Sapinda Marriage in Bengali

সপিন্দা বিভা কি?, সাপিন্দার বিয়ে কিভাবে হয়, সাপিন্দার বিয়ের নিয়ম কি, কেন নিষেধাজ্ঞা আছে, এবং সর্বশেষ খবর (What is Sapinda viva?, Sapinda Marriage in Bengali, Sapinda Relationship, Sapinda Marriage in India, latest news)

সংবিধানে ভারতীয় নাগরিকদের কিছু মৌলিক অধিকার দেয়া হয়েছে। এদের মধ্যে একটি গুরুত্বপূর্ণ অধিকার হলো স্বচ্ছন্দে বিয়ে করার অধিকার। এখানে প্রত্যেক পুরুষ এবং মহিলাকে তাদের ইচ্ছা অনুযায়ী জীবনসঙ্গী বাছাই করার অধিকার আছে, জাতি, ধর্ম বা এলাকার সীমাবদ্ধতা ছাড়া। তবে, কিছু পরিবারে বিয়ের আবেগ অস্ত্রোচিত থাকতে পারে, যা ‘সপিন্ড বিয়ে’ হিসেবে পরিচিত। যেহেতু এটি একটি মৌলিক অধিকার, এই সম্পর্কে বিবাদ হতে পারে।

সাম্প্রতিকভাবে, দিল্লি হাইকোর্ট একটি মহিলার যাচিকা খারিজ করেছে যা হিন্দু ম্যারিজ এক্ট, ১৯৫৫ এর একটি ধারা কে অবৈধ ঘোষণা করতে চেষ্টা করছিল। এই ধারা হিন্দু জোড়ের মধ্যে সপিন্ড সম্পর্কে হলে বিয়েকে রোধ করে। আদালত তার নির্ণয়ে বলেছে যে যদি সব প্রতিবন্ধন বিয়ে সাথে জোড় চয়নে সরানো হয়, তবে অবৈধ সম্পর্কগুলির জন্যও মান্যতা দেওয়া হতে পারে।

এটি হয়তো এই বার্তার গুরুত্বপূর্ণ তথ্য। ‘সপিন্দা’ শব্দটি কিছু লোকের জন্য নতুন হতে পারে, কিছু লোকের জন্য পরিচিত। আমাদের বিশ্লেষণ এই ‘সপিন্দা বিয়ে’ এ কেন্দ্রিত।

 সপিন্দা বিভা কি? – (What is Sapinda Marriage in Bengali)

সপিন্ড বিয়ে হলো এমন একটি বিবাহ, যা দুই ব্যক্তির মধ্যে ঘটে, যাদের মধ্যে রক্তের গভীর সম্পর্ক রয়েছে। হিন্দু বিবাহ আইনের অধীনে, এই ধরনের সম্পর্ককে সপিন্ড সম্পর্ক হিসেবে পরিচিত করা হয়। এটি নির্ধারণ করতে, আইনের ধারা 3-এ বিশেষ নিয়ম উল্লেখ করা হয়েছে।

ধারা 3(f)(ii) অনুসারে, ‘যদি দুই ব্যক্তির মধ্যে কেউ এক অপরের প্রত্যক্ষ পূর্বজ হোক এবং এই সংস্কার সপিন্ড সংস্কারের সীমা অন্তর্ভুক্ত হয়, অথবা দুজনের যে কোনও যৌক্তিক পূর্বজ হোক যা সপিন্ড সংস্কারের সীমা অন্তর্ভুক্ত হয়, তবে এই ধরনের বিবাহকে সপিন্ড বিয়ে বলা হয়।

হিন্দু বিবাহ আইন অনুসারে, একটি ব্যক্তি তার মাতৃপক্ষের তিন পীড়িতের মধ্যে কোনও সদস্যের সাথে বিবাহ করতে পারবে না। এটি মানে যে, আপনার ভাই-বোন, মা-বাবা, নানা-নানি এবং তাদের সংতান যারা মাতৃপক্ষে তিন পীড়িতের মধ্যে এসেছে, তাদের সাথে বিবাহ করা নিষিদ্ধ এবং অবৈধ হয়।

পিতার দিকে এই প্রতিবন্ধনটি পাঁচ পীড়িতের মধ্যে প্রসারিত হয়, অর্থাৎ আপনি আপনার পূর্বপূর্বজ-পরপূর্বজ এমনকি দূরের পূর্বজ পর্যন্ত বিবাহ করতে পারবেন না। এর ফলে, এতে যে সার্থক এবং অবিশেষত মানসিক সমৃদ্ধি ঘটতে পারে, সেটা ভিন্ন ভিন্ন সমুদায়ে প্রতিষ্ঠিত হতে পারে।

তবে, কিছু বিশেষ সমুদায়ে মামা-মাউসি বা চাচা-চাচির সাথে বিবাহের প্রথা থাকতে পারে এবং এই ক্ষেত্রে হিন্দু বিবাহ আইন দ্বারা এই ধরনের বিবাহ সহিত প্রথা মান্য।

সপিন্দা বিয়েতে কি কোন প্রকার ব্যতিক্রম সম্ভব? – (Sapinda Marriage Rules in Bengali)

হ্যাঁ, এই নিয়মে একটি অব্যাহতি রয়েছে যা একেবারে এই নিয়মের অধীন পড়ে। যদি বিবাহ করতে যাচ্ছে ছেলে এবং মেয়ের সমুদায়ে সপিন্ড বিবাহের প্রথা থাকে, তাদেরকে এই প্রকারের বিবাহ করতে অনুমতি থাকে। হিন্দু বিবাহ আইনের ধারা 3(a) এ উল্লেখ করা হয়েছে যে একটি পরম্পরা মান্যতা প্রাপ্ত হতের জন্য, এটির অবধি অতীতে দীর্ঘকাল ধরে, অবিরত এবং কোনও পরিবর্তনের বিনায়ক চলতে হবে।

এছাড়া, সেই পরম্পরা সে একটি এলাকা, জাতি, সমুদায় বা পরিবারে এমন হতে হবে যেখানে স্থানীয় হিন্দু বাসীরা এটি অনুসরণ করে। এটি গুরুত্বপূর্ণ যে, শুধুমাত্র পুরাতন পরম্পরা থাকা সহ্য হয় না। এই মানদণ্ডগুলি মেনে একটি রীতিতে থাকলেও, সাক্ষাত মান্যতা পাওয়া হয় না।

 এই রীতি “স্পষ্ট, অস্বাভাবিক এবং সমাজের হিতে বিপরীত নয়” হতে হবে। এছাড়াও, যদি কোনও পরিবারে বিশেষ রীতি-রূপ থাকে, তবে সেটি কেবল ঐ পরিবারে সীমাবদ্ধ হতে হবে, অর্থাৎ তার অস্তিত্বের উপর কোনও প্রশ্নচিহ্ন থাকতে হবে না। অর্থাৎ, সেই রীতি বাস্তবিকভাবে ঐ সমাজে মান্য।

কারা এই আইনের বিরোধিতা করেছে? (Sapinda Marriage Controversy in Bengali)

2007 সালে, একটি মহিলার স্বামী আদালতে প্রমাণিত করেছিলেন যে তাদের বিবাহ সপিন্ড স্টাইলে ছিল, এবং তার সম্প্রদায়ে এই ধরনের বিবাহ গ্রহণযোগ্য ছিল না। ফলে, তাদের বিবাহকে বাতিল করা হয়েছিল। এর বিরুদ্ধে, মহিলা নেতৃত্বে উচ্চ আদালতে আপিল করলেন, কিন্তু 2023 সালে তার আপিল খারিজ হয়ে গিয়েছিল।

এরপরও, মহিলা হার মানতে চাননি এবং আবারও হাইকোর্টে এই আইনের বিরুদ্ধে আপিল করেন। এবার তিনি তর্ক দিয়েছিলেন যে সপিন্ড বিবাহ অনেক স্থানে হতে পারে, সমুদায়ের পরম্পরায় থাকতে পারে অথবা না। তার কাছে বিবাহ অমান্য করার কেবল এই কারণে যে, তারা পরম্পরায় নয়, এটি অসংবিদানী এবং এটি সংবিধানের ধারা 14 উল্লঙ্ঘন করে, যা সমানতা অধিকার প্রদান করে।

মহিলা এটি প্রতিরূপভাবে তাকে জানিয়ে দিয়েছিলেন যে, উভয় পরিবার তার বিবাহ গ্রহণ করতে সম্মত ছিল, যা প্রমাণ করে যে তার বিবাহ অযৌচিত্যমূলক ছিল না।

হাইকোর্টের প্রতিক্রিয়া কী ছিল? (Sapinda Marriage Latest News in Bengali)

দিল্লি হাইকোর্ট একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে, যেখানে মহিলার তর্কগুলি অগ্রাহ্য হিসেবে প্রত্যাখ্যান করা হয়েছে। একটি বেঞ্চে, যাতে কার্যকর মুখ্য বিচারপতি মনমোহন এবং বিচারপতি মনমিত প্রীতম সিং আরড়া অংশ নিয়েছিলেন, স্পষ্টভাবে প্রকাশ করেছেন যে যাচিকাকর্তা সপিন্ড বিবাহকে বৈধ ধরার জন্য কোনও প্রমাণিত পরম্পরা নিশ্চিতভাবে উল্লেখ করননি।

দিল্লি হাইকোর্ট একটি গুরুত্বপূর্ণ নিষ্কর্ষ দিয়েছে যে জীবনসঙ্গী চয়নের জন্য বিবাহের নিয়মও সম্ভব। এই ভাবে, আদালত মানে দিয়েছে যে মহিলা সপিন্ড বিবাহগুলি প্রতিরোধ করতে হলে সমানতা অধিকার দ্বারা প্রদত্ত অধিকারে বিরুদ্ধ যাচিকাকর্তার অসমর্থন হয়েছিল।

সপিন্দার বিয়ে নিয়ে অন্যান্য দেশের পরিস্থিতি কী?

বিশ্বভরের বিভিন্ন দেশে স্পিন্ড বিবাহের সম্বন্ধে ভারতের আইন থেকে পার্থক্য রয়েছে। ইউরোপের অনেক দেশে এই ধরনের সম্বন্ধের নিয়ম কড়া নয়।

  • উদাহরণস্বরূপ, ফ্রান্সে 1810 সালের পিনাল কোড অনুসারে, এই সম্বন্ধগুলি যে কোনও একক পুরুষ ও মহিলা এর সম্মতি অনুযায়ী অপরাধ হিসেবে মন্না হয়নি, যা নেপোলিয়ন বোনাপার্টের কালে প্রযোজ্য হয়েছিল এবং বেলজিয়ামেও প্রচলিত ছিল।
  • 1867 সালে বেলজিয়াম তাদের নিজেদের পিনাল কোড তৈরি করে, তবে সেখানে এই সম্বন্ধগুলি আইনত পুর্ণাধিকারে মান্য।
  • পর্তুগালেও এগুলি একটি অপরাধ হিসেবে মন্না হয়নি।
  • আয়ারল্যান্ডে 2015 সালে সমলিঙ্গী বিবাহ মান্য, তবে এতে Sapinda সম্বন্ধ অন্তর্ভুক্ত হয়নি।
  • ইটালি তে, এই সম্বন্ধগুলি অপরাধ হিসেবে মানা হয় যখন এটি সামাজিক অসুস্থতা সৃষ্টি করে।
  • মার্কিন যুক্তরাষ্ট্রে স্থিতি আলাদা, যেখানে সকল 50 রাজ্যেই এই ধরনের বিবাহ অবৈধ, তবে নিউ জার্সি এবং রোড আইল্যান্ডে এই সম্বন্ধগুলি বয়স্কদের সম্মতি দ্বারা অপরাধ হিসেবে মন্না হয়নি।

আরো পড়ুন – Lakshadweep Tourism Places 2024 in Bengali

আরো পড়ুন – ব্যবসার আইডিয়া ২০২৪ – Business Ideas in Bengali 2024

FAQ:-

প্রশ্ন: সপিন্দা বিবাহ কি?

উত্তর: সপিন্দা বিবাহ হলো যে বিবাহ যা রক্ত সম্পর্কিত আসন্ন বান্ধব সদস্যদের মধ্যে ঘটে, এটি হিন্দু বিবাহ আইনে সপিন্দা সম্পর্ক হিসেবে চিহ্নিত হয়।

প্রশ্ন: কী সপিন্দা বিবাহে প্রতিবন্ধ রয়েছে?

উত্তর: হ্যাঁ, যদি দুইটি পক্ষের সমুদায়ে সপিন্দা বিবাহের প্রথা থাকে, তবে এটি প্রতিবন্ধের একটি অপবাদ হতে পারে।

প্রশ্ন: হিন্দু বিবাহ আইন অনুসারে, মা এবং বাবা দুই পারিবারিক দিকে কত পীড়িয়ো পর্যন্ত বিবাহের প্রতিবন্ধ রয়েছে?

উত্তর: মা দিকে তিন পীড়িয়ো এবং বাবা দিকে পাঁচ পীড়িয়ো পর্যন্তে রক্তসম্পর্কিত রিলেটিভসহ বিবাহ করতে প্রতিবন্ধ রয়েছে।

প্রশ্ন: দিল্লি হাইকোর্ট সপিন্দা বিবাহের মামলায় কী রায় দিয়েছে?

উত্তর: দিল্লি হাইকোর্ট নেই সপিন্দা বিবাহকে সঠিক হিসেবে গণ্য করতে প্রদত্ত তার্ক এবং প্রমাণগুলি অস্বীকার করেছে।

 

 

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Share This Article
1 Comment