Cancer Protection: প্রতি দিনের খাবারে এই ১০টি খাবারে পরিবর্তন করে ক্যানসার প্রতিরোধ করুন

banglaseries.com
2 Min Read
Cancer Protection প্রতি দিনের খাবারে এই ১০টি খাবারে পরিবর্তন করে ক্যানসার প্রতিরোধ করুন

Cancer protection: ক্যানসার থেকে রক্ষা পেতে দিনের ডায়েটে আমাদের কি কি খাবার থাকা উচিৎ? আইএস্কিন আর মেইটাবোলিক সিন্ড্রোম চিকিৎসার নিদর্শনে সূত্রস্থ নতুন ভাবে আমাদের ডায়েট তালিকা পরিবর্তন করে ক্যানসারের হাত থেকে রক্ষা পেতে পারি।

1. সবজি ও ফলসমৃদ্ধ ডায়েট: সবজি এবং ফলের ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার সমৃদ্ধতা ক্যানসার প্রতিরোধে গুরুত্বপূর্ণ। প্রতিদিন অন্তত ৫টি ফল ও সবজি খাবারে যুক্ত করা প্রয়োজন।

2. পেঁয়াজপাতা, পালংশাক এবং ব্রকলি: এই সবজির ভিটামিন, ফাইবার এবং বায়োঅ্যাক্টিভ যৌগ ক্যানসার প্রতিরোধে অত্যন্ত কার্যকরী।

3. ভিটামিন ডি সমৃদ্ধ খাবার: কমলা লেবুর রস, স্ট্রবেরি, ডিম, তিসির বীজ এবং জলে ভেজানো ছোলা ক্যানসার প্রতিরোধে গুরুত্বপূর্ণ।

4. লাল বর্ণের ফল ও সবজি: টমেটোর লাইকোপিন ক্যানসার প্রতিরোধী হিসেবে অত্যন্ত কার্যকরী।

5. কার্বোহাইড্রেট, ফাইবার এবং ফাইটোকেমিক্যাল সমৃদ্ধ খাবার: বাদামি চাল, মটরশুঁটি, মুসুর ডাল এই ধরনের খাবার কোলোন এবং অন্ত্রের ক্যানসারের বিরুদ্ধে সুরক্ষা দেয়।

6. ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার: বাদাম ও চর্বিযুক্ত মাছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে যা স্তন ক্যানসারের বিরুদ্ধে খুব কার্যকরী।

7. গ্রিন টি: চিনি এবং দুধ ছাড়া গ্রিন টি সহজ ভাষায় ক্যানসারের প্রতিরোধে অত্যন্ত কার্যকরী।

এই খাবারগুলি রোজ আপনার ডায়েটে যুক্ত করে ক্যানসার প্রতিরোধে শক্তিশালী হোন।

চিকিৎসা বা অন্য যে কোনও প্রকারের স্বাস্থ্য সমস্যা বা চিকিৎসা পরামর্শের জন্য সতর্কতাঃ এই লেখা কেবলমাত্র পরামর্শের উদ্দেশ্যে প্রদান করা হয়েছে এবং যে কোনও চিকিৎসা শীতকালীন বা অন্য যে কোনও কারণে শিফট করা উচিত নয়।

আরও পড়ুন – ডায়াবেটিস রোগের কারণ এবং ঘরোয়া চিকিৎসা 

আরও পড়ুন – তুলসী পাতার উপকারিতা 

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Share This Article
2 Comments